ধর্মান্তরিত হয়ে বিয়ে করেও স্ত্রীর মর্যাদা পাচ্ছেন না এক নারী। ৯ মাসের অন্তঃসত্ত্বা ওই নারীকে ঘরে তুলে নিচ্ছেন না তার স্বামী। স্ত্রীর মর্যাদার দাবি নিয়ে চাটমোহর উপজেলার বেজপাটিয়াতা গ্রামে দ্বারে দ্বারে ঘুরছেন তিনি। বেজপাটিয়াতা গ্রামের আব্দুল হালিমের (৩৫) সঙ্গে ঢাকার গাবতলীতে পরিচয় হয় সাতক্ষীরার দেবহাটা উপজেলার হিজলডাঙ্গা গ্রামের সুভল চন্দ্রের মেয়ে রত্নার (৩০)।

হালিম ২০১৭ সালে গাবতলীতে পাথরের ব্যবসা করতেন। তখন রত্নার সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। হালিম নিজের আগের বিয়ের কথা না জানিয়ে ২০১৯ সালে ইসলামী শরিয়াহ অনুযায়ী রত্নাকে বিয়ে করেন। ২০২১ সালের অক্টোবর মাসে রত্নার কাছে নতুন করে ১০ লাখ টাকা দাবি করেন হালিম। টাকা দিতে অস্বীকার করলে রত্নাকে রেখে তিনি পালিয়ে যান। স্ত্রীর স্বীকৃতি পেতে ও গর্ভের সন্তানের পিতৃপরিচয়ের জন্য রত্না হাজির হন বেজপাটিয়াতা গ্রামে। কিন্তু পালিয়ে যান হালিম।

বাড়িতে উঠতে গেলে স্বামীর আগের স্ত্রী রত্নাকে উঠতে দেননি। এ নিয়ে রত্না অভিযোগ দিয়েছেন হান্ডিয়াল পুলিশ তদন্তকেন্দ্রে। গিয়েছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান ও গ্রামের মাতবরদের কাছে। হান্ডিয়াল পুলিশ তদন্তকেন্দ্রের ইনচার্জ এস এম নূরুজ্জামান বলেন, রত্না স্বামীর স্বীকৃতির দাবি জানিয়ে লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি তদন্ত করা হচ্ছে।

কলম কথা / বি সুলতানা